Tuesday 19 December 2017

তিনে দুয়ে দশ কিশোর উপন্যাসের ভূমিকায় হায়াৎ মামুদ / অধ্যাপক ড. একেএম আখতারুল কবীর

‘তিনে দুয়ে দশ’ ড. মোহাম্মদ আমীন-এর লেখা একটি অনবদ্য কিশোর উপন্যাস। কিশোরদের
ড. মোহাম্মদ আমীন
মনমানসিকতাকে আদর্শ চেতনায় জাগ্রত করতে হলে তাদের কেমন হতে হয়,  সেটি ছাড়াও এ বিষয়ে অভিভাবক, শিক্ষক ও সমাজের কর্তব্য কী, তা অতি হৃদয়গ্রাহী ভাষায় অনুপম এক গল্পের মাধ্যমে তুলে ধরা হয়েছে। লেখকের জীবন থেকে নেওয়া এই গ্রন্থটি প্রকাশ করেছে পুথিনিলয়। পাওয়া যাবে আগামী ২০১৮ খ্রিষ্টাব্দের অমর  একুশে গ্রন্থমেলার  পুথিনিলয় স্টলে। প্রচ্ছদ করেছেন মামুন হোসাইন। শুধু উপন্যাসটি নয়, ভূমিকাও অনবদ্য। হায়ৎ মামুদের লেখা ভূমিকা পড়লে আপনার অনুভূতিতে অন্যরকম আলোড়ন সৃষ্টি হবে। এমন ভূমিকা আমি আর কখনো পড়িনি। দেখুন, কেমন বইটর ভূমিকা।  
                                                                                 ভূমিকা
                                                                       
অধ্যাপক ড. হায়াৎ মামুদ
‘তিনে দুয়ে দশ’ কীভাবে হয়?
ড. মোহাম্মদ আমীন বললেন, পড়ে দেখুন।
বই পড়তে পড়তে বুড়ো হয়ে গেলাম, কী আর পড়ব!  ভেবেছিলাম, দুই এক পৃষ্ঠা পড়ে একটা ভূমিকা লিখে দেব। পারলাম না, ইচ্ছাকে প্রতিহত করা কঠিন কাজ। প্রথম অধ্যায় শেষ করার পর দ্বিতীয় অধ্যায়, আমাকে এমনভাবে টানতে লাগল যে, স্থির থাকতে পারলাম না। অধীর আগ্রহে ঝাঁপ দিলাম দ্বিতীয় অধ্যায়ে। শব্দ চয়ন, কথোপকথন, টানটান ঘটনা পরম্পরা, কিশোর ওমরের বুদ্ধিদীপ্ত পদচারণা-দুষ্টময় উদ্ভাস, সেলিমার বিচক্ষণতা এবং শিক্ষকের কুশলী ধৈর্য আমাকে বিমোহিত করে দিল। পড়তে পড়তে, আমি বুড়ো বয়সেও কিশোরের মতো চঞ্চল হয়ে উঠলাম। অনিচ্ছারাশি আগ্রহের চূড়োয় উঠে গেল। কৈশোরময় আগ্রহে নিজেকে  হারিয়ে ফেলি। আমি এগিয়ে যাচ্ছি কৈশোর হতে কৈশোরে। হঠাৎ দেখি উপন্যাস শেষ হয়ে গেল?
এত তাড়াতাড়ি শেষ করে দিলে যে?
লেখক বললেন,  কিশোর বয়স তো তাড়াতাড়ি শেষ হয়ে যায়।
আমি বললাম, না। এমন বুদ্ধিদীপ্ত বইয়ের মাধ্যমে যে কোনো বয়সকে কৈশোরের মতো প্রাণবন্ত
সজীবতায় চিরন্তন করে রাখা যায়। তোমার, ‘দুয়ে তিনে দশ’  উপন্যাসটি আমার অশীতিপর বৃদ্ধত্বকেও ষোড়শোন্মদনায় প্রকৃতির মতো নির্ঝর উচ্ছ্বাসে কিশোর করে দিয়েছিল।
সম্পূর্ণ ভিন্ন  আঙ্গিকে লেখা কিশোর উপন্যাসটি কিশোরদের শুধু আনন্দ দেবে না, বুদ্ধিমত্তার সঙ্গে লক্ষ্যে উপনীত হওয়ার অনুপ্রেরণাও জোগাবে। সর্বোপরি, কিশোরদের সঙ্গে মা-বাবা ও পরিবেশের মধ্যে কেমন সম্পর্ক হওয়া উচিত -- তাও অনবদ্য বাস্তবতায় ফুটিয়ে তোলা হয়েছে। এমন একটি কিশোর উপন্যাস পড়তে পেরে আমি সত্যি বিমোহিত।  
অধ্যাপক হায়াৎ মামুদ 
                                                                                  

No comments:

Post a Comment