Wednesday 1 November 2017

বাঙালির বাংলা হাসি / অধ্যাপক টি আই চৌধুরী

বাঙালির বাংলা হাসি 

আপনি কী বাংলা ব্যাকরণ ও বাংলা বানান পড়ে হাসতে হাসতে উদ্বেল হয়ে যেতে চান
হাসির মাঝে? আপনি হাসির মাঝে শুদ্ধ বাংলা শিখে নিজেকে বিশুদ্ধ করে তুলতে চান মাতৃভাষার আলয়ে? তাহলে ড. মোহাম্মদ আমীনের লোখা ‘বাঙালির বাংলা হাসি’ বইটি কিনবেন। অসাধারণ এই বইট কৌতুকের রাজ্যে ভিন্ন আমেজ এনে দিয়েছে। প্রকাশ হবে আগামী অমর একুশে গ্রন্থমেলায়, প্রকাশক : পুথিনিলয়, বাংলাবাজার, ঢাকা।  প্রচ্ছদ : মামুন হোসাইন। বইটি পুথিনিলয়ের স্টলে পাওয়া যাবে।
বইটি পড়লে কী মজা পাবেন, কত হাসি আপনাকে হাসাবে প্রতিটি কৌতুক সে সম্পর্কে একটি ধারণা দেওয়ার জন্য নিচে বইটির একটি কৌতুক (কৌতুক নম্বর : ১২২) দেওয়া হলো।
***********

কবি আবদুস সাত্তার সাপ্তাহিক বিক্রম পত্রিকায় কাজ করতেন। ‘বিক্রম’-এর এক সংখ্যয় ড. মুহম্মদ শহীদুল্লাহর একটা লেখা প্রকাশিত হলো। সদ্য-প্রকাশিত পত্রিকার একটা কপি নিয়ে কবি আবদুস সাত্তার খুশিতে ডগমগ হয়ে ড. শহীদুল্লাহ্র কাছে গেলেন।
 ড. মোহাম্মদ আমীন
ড. শহীদুল্লাহ্ পত্রিকার দিকে কিছুক্ষণ চোখ বুলিয়ে বললেন, সাত্তার, জায়নামাজে আমি কখন পাদকর্ম করলাম?
আবদুস সাত্তার জিজ্ঞাসু দৃষ্টিতে শহীদুল্লাহ্র দিকে তাকিয়ে বিনীত কণ্ঠে বললেন, কিছুই তো বুঝতে পারলাম না স্যার।ড. শহীদুল্লাহ বললেন, আমি লিখেছিলাম, জায়নামাজে যখন পা দিলাম ...। আর তোমরা ছাপিয়েছ, জায়নামাজে যখন পাদিলাম...। পাদকর্ম, তা-ও আবার জায়নামাজে। তোমরা কী ছাইপাশ ছাপও এসব?কবি আবদুস সাত্তার অপরাধীর কণ্ঠে বললেন, কম্পোজিটরের ভুলে ‘পা-এর সঙ্গে ‘দিলাম’ যুক্ত হয়ে গেছে।ড. মুহম্মদ শহীদুল্লাহ্ বললেন, ‘পা’ এর সঙ্গে দিলাম যুক্ত হয়ে গিয়েছে ঠিক আছে, কিন্তু আমার উপর কেন এমন দোষটা চাপিয়ে দিলে?পরদিন পত্রিকা সংশোধন দিল, ড. মুহম্মদ শহীদুল্লাহ জায়নামাজে পাদেন নি। তিনি পাদিয়েছিলেন।এবার পা আর দিয়েছিলেন যুক্ত হয়ে গেল।ড. শহীদুল্লাহ্ লেখা দেখে হায়! হায়! করে ওঠলেন।

No comments:

Post a Comment